ভিপিকে অভিনন্দন, অদলীয় রাজনৈতিক আকাক্সক্ষার প্রতিফলন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) পদে জয়ী হওয়ায় নূরুল হক নুরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ (অদলীয়)।
আজ ২৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ (১৩ মার্চ ২০১৯), বুধবার বাংলাদেশ ছাত্রলীগ (অদলীয়)-এর কেন্দ্রীয় আহ্বায়ক এস.এম.মাসুম বিল্লাহ, যুগ্ম  আহ্বায়ক সাগর ও মুনতাসিন আল সিয়াম এক যৌথ বিবৃতিতে বলেছেন, দীর্ঘ ২৮ বছর আন্দোলনের ফসল হিসেবে গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এই দীর্ঘ সময়ে ব্যক্তি বিশেষ ও বিভিন্ন সংগঠন এই নির্বাচনের জন্য সোচ্চার ভূমিকা পালন করেছে। এই সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিতে ব্যস্ত থাকা ছাত্র সংগঠনগুলো শুধু মুখে মুখে দাবি করার ভূমিকায় ছিল।
বিবৃতিতে নেতারা বলেন, ডাকসু নির্বাচনের সময় বিভিন্ন রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি করা ছাত্র সংগঠনগুলো নানা অনিয়ম ও অছাত্রসুলভ শিষ্টাচারহীন আচরণের মাধ্যমে নির্বাচন ও এর ফলাফলকে প্রশ্নবিদ্ধ করার প্রভাবকের ভূমিকা পালন করেছে। সাধারণ শিক্ষার্থী তথা দেশবাসীর কাছে ডাকসু নির্বাচন ঘিরে সৃষ্টি হওয়া আকাক্সক্ষাকে প্রশ্নবিদ্ধ করেছে। কিন্ত এত অনিয়ম আর অভিযোগের মধ্যেও কেন্দ্রীয় সংসদে ভিপি, হল সংসদে স্বতন্ত্র ভিপি, জিএস ও এজিএস নির্বাচিত হওয়ার মাধ্যমে এটা প্রমাণ হয় যে নতুন প্রজন্ম লেজুড়বৃত্তিক রাজনীতির বিরুদ্ধে তাদের রায় দিয়েছে। ঘোষিত এই ফলাফলের মাধ্যমে অদলীয় বা নির্দলীয় তথা মূলধারার ছাত্ররাজনীতির আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে।
বিবৃতিতে নেতারা আরো বলেন, সদ্য সমাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন নতুন ধারার রাজনৈতিক আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে। আমরা এই নতুন ধারার রাজনৈতিক আকাক্সক্ষা বাস্তবায়নে দেশ পরিচালনায় রাজনৈতিক দলগুলোর পাশাপাশি অদলীয় বা নির্দলীয়ভাবে গড়ে ওঠা সমাজশক্তিসমূহের অংশীদারিত্বের ইঙ্গিত দেখতে পাই।
একই সঙ্গে প্রত্যক্ষ ভোটে প্রতিনিধি নির্বাচনের অধিকার প্রতিষ্ঠায় শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি আমরা সমর্থনের পাশাপাশি সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার দাবি জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ