বাণিজ্য আলোচনার জন্য চীনে মার্কিন দল

চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি বিষয়ে আরেক দফা আলোচনার জন্য মার্কিন আলোচকরা সোমবার বেইজিংয়ে গেছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেঁধে দেয়া বাণিজ্য প্রতিযোগিতা স্থগিতের সময়সীমা ১ মার্চের মধ্যে শেষ হওয়ার মধ্যেই চুক্তির কাজ এগিয়ে নেয়ার লক্ষ্যে তারা সেখানে যান। খবর এএফপি’র।

বাণিজ্য বিতর্ক সমাধানে আলোচকদের সুযোগ করে দিতে চীনের বিশ হাজার কোটি ডলার মূল্যের আমদানির ওপর শুল্ক বাড়ানোর পরিকল্পনা ওয়াশিংটন ডিসেম্বরে স্থগিত করে।

বর্তমানে চীনের আমদানির ওপর যুক্তরাষ্ট্রের ১০ শতাংশ শুল্ক ধার্য রয়েছে। ওয়াশিংটন এটাকে বাড়িয়ে ২৫ শতাংশ করতে চাচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এই বাণিজ্য বিতর্কের কারণে বিশ্ব অর্থনীতির গতি মন্থর হয়ে পড়ার আশংকা রয়েছে।

উল্লেখ্য, গত মাসে ওয়াশিংটনে আগের দফার আলোচনা কোন চুক্তি ছাড়াই শেষ হয়।

হোয়াইট হাউস জানায়, সোমবার শুরু হতে যাওয়া প্রস্তুতিমূলক আলোচনায় উপ-বাণিজ্য প্রতিনিধি জেফ্রি গেরিশ মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এ আলোচনায় কৃষি, জ্বালানি ও বাণিজ্য বিভাগের কর্মকর্তারা অংশ নেবেন।

এদিকে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন উপ-প্রধানমন্ত্রী রিউ হি। চীনের প্রধান বাণিজ্য আলোচক গত মাসে ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন। তিনি বলেন, বাণিজ্য বিতর্কের চূড়ান্ত সমাধান অদূর ভবিষ্যতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের ওপর নির্ভর করছে।

এদিকে বৃহস্পতিবার ট্রাম্প বলেন, বাণিজ্য প্রতিযোগিতা স্থগিতের জন্যে বেঁধে দেয়া সময় শেষ হওয়ার আগে চীনের প্রেসিডেন্টের সঙ্গে তিনি বৈঠকের আশা করছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ