আরো শক্তিশালী হলো বাংলাদেশী পাসপোর্ট

বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় বাংলাদেশের পাসপোর্ট আরো শক্তিশালী হয়েছে। বর্তমানে বাংলাদেশের অবস্থান তিন ধাপ এগিয়ে ৯৭তম হয়েছে। অর্থাৎ আগাম কোনো ভিসা ছাড়াই এ পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে ভ্রমণ করা যাবে। বাংলাদেশের সঙ্গে একই সূচকে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স বুধবার বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্ট নিয়ে এ মান প্রকাশ করেছে। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিষ্ঠানটি ২০০৬ সাল থেকে নিয়মিত এ মান প্রকাশ করে আসছে।

হ্যানলির প্রকাশিত এ তালিকায় সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের (১৯০)। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া (১৮৯)। আর এ তালিকায় সবচেয়ে দুর্বলতম পাসপোর্টের দেশ বোমা হামলায় জর্জরিত আফগানিস্তান ও ইরাক (৩০)।

অন্যদিকে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৭৯তম (৬১), পাকিস্তান ১০২তম (৩৩), শ্রীলংকা ৯৫তম (৪৩), নেপাল ৯৮তম (৪০) ও মিয়ানমার ৯০তম (৪৮)।

তালিকায় সবচেয়ে দ্রুত এগিয়ে এসেছে চীনের পাসপোর্ট। মাত্র দুই বছরে ৮৫তম থেকে ৬৯তম স্থানে উঠে এসেছে দেশটি। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথভাবে রয়েছে ষষ্ঠতম স্থানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ