শহিদুল আলমের মুক্তির দাবিতে বার্লিনে সমাবেশ

কারাবন্দী আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমের নিঃশর্ত মুক্তির দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে জার্মানির রাজধানী বার্লিনে। বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার পক্ষের আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার উইদাউট বর্ডারের আয়োজনে গতকাল মঙ্গলবার (১৩ নভেম্বর) স্থানীয় সময় দুপুরে বাংলাদেশ দূতাবাসের সামনে এই সমাবেশ আয়োজন করা হয়।

সমাবেশে সংগঠনের নির্বাহী প্রধান ক্রিশ্চিয়ান ইয়েন্স বলেন, আমরা শহিদুল আলমের শারীরিক ও মানসিক অবস্থা নিয়ে শঙ্কা প্রকাশ এবং তথ্য প্রযুক্তি আইনের নামে সাংবাদিক ও গণমাধ্যম দমনমূলক আইনে বন্দী শহিদুল আলমের অবিলম্বে মুক্তির দাবি জানাচ্ছি। তিনি আরও বলেন, আমরা যত দূর জানি, শহিদুল আলম একজন দেশপ্রেমিক মানুষ। তিনি তার আলোকচিত্রের মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরেছেন অন্য এক উচ্চতায়। অথচ তাকে এভাবে বন্দী করে রাখাটা অবিশ্বাস্য ও অমানবিক।

বার্লিনে শহিদুল আলমের মুক্তির দাবিতে অনুষ্ঠিত সমাবেশের একটি দৃশ্য

বার্লিনে শহিদুল আলমের মুক্তির দাবিতে অনুষ্ঠিত সমাবেশের একটি দৃশ্যসমাবেশে অংশ নেওয়া সমাজকর্মী প্রবাসী শাম্মী হকসহ অন্যরা বলেন, এক শ দিন পেরিয়ে গেলেও শহিদুল আলমের জামিন মঞ্জুর না করে তাকে বন্দী করে রাখা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ছাড়া, সমাবেশে অংশ নেওয়া জার্মানিসহ বাংলাদেশের গণমাধ্যম কর্মীরা বলেন, তথ্য প্রযুক্তি আইনের নামে গণমাধ্যম ও সাংবাদিকদের মুখ বন্ধ করে দিয়ে বাক স্বাধীনতাকে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে। আর শহিদুল আলমকে রিমান্ডে নিয়ে যেভাবে নির্যাতন করা হয়েছে, আমরা তার নিন্দা জানাচ্ছি।

সমাবেশে আগত সবাই ‘ফ্রি শহিদুল’ নামে প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে তার নিঃশর্ত মুক্তি দাবি জানান।

 

সূত্র : প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ