কোটা বহালের দাবিতে আদিবাসী শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবিতে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

রোববার সকালে দিনাজপুর সরকারি কলেজ মোড়ে আদিবাসী কোটা রক্ষা কমিটির ব্যানারে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করেন তারা। এতে সড়কের দু’পাশে শতাধিক যানবাহন আটকা পড়ে। পরে সকাল সাড়ে ১১টায় তারা অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেন।

আদিবাসী শিক্ষার্থীরা বলেন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে আদিবাসীদের ভূমিকা ছিল। এরপরও আদিবাসীরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। নানান প্রতিকূল অবস্থার মধ্যে লেখাপড়া করেও তারা সরকারি চাকরি থেকে বঞ্চিত হচ্ছেন। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই সবদিক বিবেচনা করে সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবি জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালন করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য দেন আদিবাসী কোটা রক্ষা কমিটি দিনাজপুরের আহ্বায়ক মিলন সরেন, যুগ্ম আহ্বায়ক রিপন মার্ডি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রদীপ মালকো, ডেনিস বাস্কে, সিদায় পাহান, আদিবাসী মুক্তি মোর্চা দিনাজপুরের সভাপতি আলবেনুস টুডু প্রমুখ।

সূত্র : সমকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ