নদীর জন্য পদযাত্রা ২২ সেপ্টেম্বর

বৈশ্বিক পর্যায়ে এবারের নদী দিবস ২৩ সেপ্টেম্বর। বাংলাদেশের নদীকর্মী ও নাগরিক সমাজের নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর।’

নদী দিবস পালনের লক্ষ্যে আগামী ২২ সেপ্টেম্বর (শনিবার) নদীর জন্য পদযাত্রা করবে বিশ্ব নদী দিবস ২০১৮ পালন কমিটি, বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিশ্ব নদী দিবস পালিত হয় সেপ্টেম্বর মাসের ৪র্থ বা শেষ রোববার। তবে এ বছর এই মাসে মোট রোববার ৫টি হওয়ায় ৪র্থ রোববার প্রথাকে অব্যাহত রাখার বিবেচনায় আন্তর্জাতিক পর্যায়ে নির্ধারিত দিবসটি ২৩ সেপ্টেম্বর। আমরা কেন এ দিবস পালন করছি, কারণ আমাদের নদীগুলো দ্রুত মারা যাচ্ছে। নদী বাঁচাতে চাই।

বক্তারা আরও বলেন, বৈশ্বিক পর্যায়ে এবারের নদী দিবস ২৩ সেপ্টেম্বর আর আমরা তা কেন্দ্রীয় পর্যায়ে পালন করতে যাচ্ছি ২২ সেপ্টেম্বর। কারণ আন্দোলনের কৌশল হিসেবে নদী রক্ষায় উত্থাপিত যৌথ আওয়াজ যেমন গুরুত্বপূর্ণ তেমনি অনেক সংগঠনের আলাদা আলাদা আওয়াজও সমভাবে গুরুত্বপূর্ণ। ওই দিন সকাল ১০টায় পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে গণজমায়েত। ১২টায় পদযাত্রা শুরু করে বুড়িগঙ্গা নদীর তীরে সদরঘাটে টার্মিনালে গিয়ে শেষ হবে। এবারের অনুষ্ঠানে যৌথ আয়োজক হিসেবে বিভিন্ন নদী ও পরিবেশ সংগঠন (প্রায় ৭০টি) ইতোমধ্যে যুক্ত হয়েছে। সবাইকে যুথবদ্ধ করে সমন্বিত ও সফল আয়োজন নিশ্চিত করার লক্ষ্যে গতবারই একটি ‘বিশ্ব নদী দিবস পালন পরিষদ’ গঠন করা হয়েছিল। এবার জাতীয় পরিষদের পুনর্গঠন করে ১৫ সদস্যের একটি নির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ব নদী দিবস পালন পরিষদের আহ্বায়ক আব্দুল মতিন, নদী কর্মী শেখ রোকন, মেহের উদ্দীনসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest

সংস্করণ